যাত্রীবাহী ফেরি সেবা চালু হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে

যাত্রীবাহী ফেরি সেবা চালু হবে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে। সম্প্রতি এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের মধ্যে আলোচনা হয়েছে। 

নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানের ফাঁকে শেখ হাসিনা ও রনিল বিক্রমাসিংহে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) পাশাপাশি দুই দেশের মধ্যে যাত্রীবাহী ফেরি চলাচলের বিষয়েও আলোচনা হয়।

প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বলেছেন, ‘বৈঠকে দুদেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি এবং সম্ভাব্য যাত্রীবাহী ফেরি পরিষেবা চালুর বিষয়ে আমাদের কথা হয়েছে। পাশাপাশি বাংলাদেশের কৃষি পদ্ধতি জানতে সেখানে শ্রীলঙ্কান কৃষি বিশেষজ্ঞ দল পাঠাতে আমি প্রতিশ্রুতিবদ্ধ। 

লংকান প্রেসিডেন্ট আরও বলেন, ‘তিনি (শেখ হাসিনা) আমাকে বিমসটেকের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন। তবে নির্বাচনের কারণে প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনে ও পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি সেখানে আমার প্রতিনিধিত্ব করবেন। তিনি (শেখ হাসিনা) শ্রীলংকার অর্থনৈতিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং আমি তাকে নির্বাচনের পরে বাংলাদেশ সফর করার বিষয়ে আশ্বাস দিয়েছি।’

ভারত ও শ্রীলংকার মধ্যে যাত্রীবাহী ফেরি চলাচল থাকলেও, দুই সরকার প্রধানের ফলপ্রসূ আলোচনার মধ্যদিয়ে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে এই প্রথম যাত্রীবাহী ফেরি চালু হচ্ছে। এটি চালু হলে দুদেশের মধ্যে পর্যটন ও ভ্রমণ বাড়বে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *