টিকটক কে নিষিদ্ধ করেছিলেন ,সেখানেই যোগ দিলেন ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সামাজিক মাধ্যম অ্যাপ টিকটকএ যোগ দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে রবিবার (২ জুন) দশ লক্ষ ফলোয়ার লাভ করেছেন।

এই ক্ষুদ্র ভিডিওর সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম তিনি প্রেসিডেন্ট থাকা কালে জাতীয় নিরাপত্তার কারণে নিষিদ্ধ করতে চেয়েছিলেন।

এই অ্যাপে যোগ দেবার সিদ্ধান্ত প্রাক্তন প্রেসিডেন্টকে তাঁর তৃতীয় নির্বাচনী প্রচারণায় তরুণ ভোটারদের কাছে পৌঁছাতে সহায়তা করবে।

 তিনি ডেমক্র্যাট দলের প্রার্থী ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ৫ নভেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রেসিডেন্ট বাইডেনের প্রচারণা টিম ইতোমধ্যেই টিকটকে রয়েছে, যে অ্যাপ ১৭ কোটি আমেরিকান ব্যবহার করে। তবে তিনি একটি আইনে সাক্ষর করেছেন যার ফলে টিকটকের চীনা মালিক বাইটড্যান্স যদি তাদের অংশ বিক্রি না করে, তাহলে অ্যাপটি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয়ে যেতে পারে।

ট্রাম্প শনিবার (১ জুন) রাতে তাঁর অ্যাকাউন্ট শুরু করেন একটি ভিডিও দিয়ে। ভিডিওতে দেখা যায় তিনি নিউ জার্সি রাজ্যের নেওয়ার্ক-এ আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ-এর ফাইটে সমর্থকদের অভিনন্দন জানাচ্ছেন।

যে আইনে টিকটক হয় জানুয়ারির মধ্যে বিক্রি করতে হবে, না হয় নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে, সেই আইন চ্যালেঞ্জ করে মালিক কোম্পানি বাইটড্যান্স আদালত মামলা করেছে। হোয়াইট হাউস বলছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে তারা অ্যাপের চীনা মালিকানার অবসান দেখতে চাইছে।

টিকটক যুক্তি দেখিয়েছে যে, তারা যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের তথ্য চীনের সরকারের সাথে শেয়ার করবে না। তারা বলছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার জন্য কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে।

ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন তখন টিকটক নিষিদ্ধ করার প্রচেষ্টা আদালত আটকে দিয়েছিল। তিনি গত মার্চ মাসে টিকটককে জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি হিসেবে অভিহিত করেন, কিন্তু এও বলেন যে নিষেধাজ্ঞা কিছু তরুণকে ক্ষতিগ্রস্ত করবে। তিনি আরও বলেন, নিষেধাজ্ঞা মেটা কোম্পানির ফেসবুককে শক্তিশালী করবে, যাদের তিনি শক্তভাবে সমালোচনা করেছেন।

সোশাল মিডিয়াতে ট্রাম্পের ইতোমধ্যেই খুব সক্রিয় উপস্থিতি রয়েছে। এক্স  প্লাটফর্মে তাঁর ৮.৭ কোটি ফলোয়ার আছে আর তাঁর নিজস্ব প্লাটফর্ম ট্রুথ সোশাল-এর আছে ৭০ লক্ষ ফলোয়ার, যেখানে তিনি প্রতিদিন মন্তব্য পোস্ট করেন।

ডিসট্রিক্ট অফ কলাম্বিয়ার আপিল আদালত টিকটক মামলার যুক্তিতর্কের জন্য সেপ্টেম্বরে তারিখ ধার্য করছে। এ’মাসের শুরুতে, টিকটক, বাইটড্যান্স এবং টিকটক কন্টেন্ট নির্মাতাদের একটি গ্রুপ দ্রুত শুনানির জন্য আদালতকে অনুরোধ জানানোর বিষয়ে বিচার বিভাগের সাথে একমত হয়।

সোর্সঃভিওএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *