সর্বোচ্চ তাপমাত্রার পরে দিল্লিতে স্বস্তির বৃষ্টি

আজ ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির ইতিহাসে সর্বোচ্চ ৫২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পরিমাপ করা হয়। এর দুই ঘণ্টা পরই আসে স্বস্তির বৃষ্টি।

গত কয়েকদিন তীব্র তাপদাহ যাচ্ছে দিল্লি রাজ্যে। সর্বোচ্চ তাপমাত্রা এই কয়দিন ৫০ এর আশেপাশেই থেকেছে, আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রির আশেপাশে।

আবহাওয়া অধিদপ্তর রাজধানীর বেশিরভাগ এলাকায় চরম পর্যায়ের তাপদাহের হুশিয়ারি দিয়েছিল। ভারতের আবহাওয়া অধিদপ্তর আজকের সর্বোচ্চ তাপমাত্রার পূর্বাভাষ দিয়েছিল ৪৫ দশমিক ৮ ডিগ্রি। তবে দুপুর আড়াইটার দিকে মুঙ্গেশপুরে ৫২ দশমিক তিন ডিগ্রি তাপমাত্রা দেখা যায়, যা ভারতের ইতিহাসে দেশটির যেকোনো অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা।  

আইএমডি’র আঞ্চলিক প্রধান কুলদ্বিপ শ্রীবাস্তব জানান, দিল্লির উপকণ্ঠে মুঙ্গেশপুর ও নারেলায় সবচেয়ে আগে রাজস্থান থেকে আসা লু হাওয়া আঘাত হানে।ফলে সেখানে চরম মাত্রার তাপদাহ দেখা দেয়।

তাপদাহের কারণে প্রায় সারাক্ষণই এসি চালিয়ে রাখতে বাধ্য হচ্ছেন দিল্লির বাসিন্দারা। ফলে বিদ্যুতের চাহিদার ক্ষেত্রেও নতুন রেকর্ড তৈরি হয়েছে। আজ চাহিদা ছিল ৮৩০২ মেগাওয়াট । এবারই প্রথম দিল্লিতে বিদ্যুতের চাহিদা ৮৩০০ মেগাওয়াট ছাড়িয়েছে বলে জানান তারা।

দিল্লির বাসিন্দাদের ভোগান্তি বাড়াতে পানি সঙ্কটও দেখা দিয়েছে। দিল্লির মন্ত্রী অতিশি সিং জানান, হরিয়ানা সরকার কেন্দ্রীয় রাজধানীকে হিস্যা অনুযায়ী যমুনার পানি দিচ্ছে না, যার ফলে কিছু কিছু জায়গায় পানি সঙ্কট দেখা দিয়েছে।

দিল্লির ক্ষমতাসীন আম আদমি পার্টি সরকার আজ দিল্লির পানি বোর্ডকে ২০০টি দল গঠনের নির্দেশ দিয়েছে। এই দলগুলোর দায়িত্ব হবে পানির অপচয়ের ওপর নজর রাখা এই প্রবণতা কমানো। হোসপাইপ দিয়ে গাড়ি ধোয়া, ট্যাংকে পানি উপচে পড়া ও বাণিজ্যিক কাজে সুপেয় পানি ব্যবহারে দুই হাজার রুপির জরিমানার বিধান চালু করেছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *