জার্মান তেলাপোকা যেভাবে বিশ্বে ছড়িয়ে পড়েছে

জার্মান তেলাপোকা হল সব তেলাপোকা হল সব তেলাপোকার মধ্যে সবচেয়ে বিস্তৃত তেলাপোকা।

তেলাপোকারা কিছু দক্ষতা নিয়ে গর্ব করে:তারা অবিশ্বাস্যভাবে দ্রুত চলতে পারে,তারা ছোট ফাটলের মধ্যে চলার জন্য নিজেকে সম্পূর্ণ সমতল করে তুলতে পারে এবং তাদের পায়ে বিশেষ আঠালো অঙ্গগুলি পাশাপাশি তাদের মসৃণ অমসৃণ পৃষ্ঠে আরোহণ করতে সাহায্য করে।

তেলাপোকা অবিশ্বাস্যভাবে প্রানবন্ত প্রাণী। একটি তেলাপোকা তার শরীরের ওজনের চেয়ে প্রায় ৯০০ গুণ বাহ্যিক ক্ষতি প্রতিরোধ করতে সক্ষম, যা তাদের অস্বাভাবিক করে তোলে। এমনকি বেশিরভাগ কীটনাশক তাদের উপর তেমন কোন প্রভাব ফেলতে পারেনা।

তেলাপোকাগুলি প্রচুর ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাকের ছড়ানোর জন্য মাধ্যম হিসাবে কাজ করে। তারা অ্যালার্জি, ডায়রিয়া,কোলাইটিস,হেপাটাইটিস এ, অ্যানথ্রাক্স, সালমোনেলা এবং যক্ষ্মা হতে পারে। তেলাপোকা পা এবং মুখেরও রোগ ছড়াতে পারে।

সারা বিশ্বে সবচেয়ে বেশি পাওয়া যায় - জার্মান তেলাপোকা (ব্লাটেলা জার্মানিকা)।এটি প্রতিটি মহাদেশে মানুষের বাসস্থানে একটি অসহ্যকর সহচর। এগুলো প্রায় ২ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। বিশেষ করে এরা অন্ধকার এবং স্যাঁতসেঁতে জায়গা পছন্দ করে। তবে, এগুলো বন্য অঞ্চলে পাওয়া যায় না।

জার্মান তেলাপোকাঃ জার্মান তেলাপোকাকে ১৭৭৬ সালে সুইডিশ প্রকৃতিবিদ কার্ল লিনিয়াস প্রথম খুজে পান।তিনি পোকাটিকে "জার্মান তেলাপোকা" বলে ডাকেন, কারণ যেখানে থেকে তিনি তার নমুনা সংগ্রহ করেছিলেন সেটা জার্মানিতে ছিল। এখন পর্যন্ত জার্মান তেলাপোকার আসল উৎস অস্পষ্ট।

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির কিউয়ান ট্যাং এর নেতৃত্বে একটি দল তেলাপোকার বংশ নিয়ে গবেষণা করেছে, এটি কোথা থেকে এসেছে এবং কীভাবে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে তা খুজে বের করার চেষ্টা করছে। ট্যাং এবং তার দল পাঁচটি মহাদেশের ১৭ টি দেশের ২৮১ টি তেলাপোকার ডিএনএ ক্রম বিশ্লেষণ করেছেন।

দক্ষিণ এশিয়ার তেলাপোকাঃ গবেষণায় দেখা গেছে যে জার্মান তেলাপোকা প্রায় ২১০০ বছর আগে এশিয়ান তেলাপোকা থেকে বিবর্তিত হয়েছিল।এগুলো মূলত ভারত ও মায়ানমারের মানব বসতিতে প্রথম পাওয়া গিয়েছিল।সেখান থেকে, প্রজাতিটি পশ্চিম দিকে শতাব্দী ধরে দুটি পথ ধরে ছড়িয়ে পড়ে। ১৮ শতকের প্রথমার্ধের শেষের দিকেও, "জার্মান তেলাপোকা এশিয়ার মধ্যেই ছিল"। সমীক্ষা অনুসারে "জার্মান তেলাপোকা ১৯ শতকের শেষ থেকে ২০ শতকের শুরুর দিকে বিশ্বের বাকি অংশে ছড়িয়ে পড়ে"।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *