আইফোনে কয়েক বছর আগে মুছে ফেলা ছবি আবারও দেখা যাচ্ছে, কেন

আইফোন

আইফোনরয়টার্স

গত ১৩ মে আইওএস অপারেটিং সিস্টেমের হালনাগাদ সংস্করণ ‘আইওএস ১৭.৫’ উন্মুক্ত করে অ্যাপল। ১৫টি নিরাপত্তা ত্রুটি সমাধানের পাশাপাশি বেশ কিছু নতুন সুবিধাও যুক্ত করা হয়েছে সংস্করণটিতে। কিন্তু সংস্করণটি ব্যবহারের পর হঠাৎ করেই মুছে ফেলা পুরোনো ছবি আবারও দেখা যাচ্ছে বলে জানিয়েছেন অনেক আইফোন ব্যবহারকারী। এ বিষয়ে খুদে ব্লগ লেখার সাইট এক্স (সাবেক টুইটার) ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ‘রেডিট’-এ অভিযোগও করেছেন তাঁরা।

রেডিটে একজন ভুক্তভোগী লিখেছেন, আইওএসের নতুন সংস্করণ ইনস্টল করার পর ২০২১ সালে মুছে ফেলা ছবিগুলো আবারও দেখা যাচ্ছে। এটা খুবই অস্বস্তিকর। এর ফলে নেতিবাচক পরিস্থিতি তৈরি হয়। আর একজন ব্যবহারকারী ২০১০ সালে মুছে ফেলা ছবি আইফোনে ফেরত এসেছে বলে অভিযোগ করেছেন।

আরও পড়ুন

সাইবার হামলার ঝুঁকিতে আইফোন, আইপ্যাড ও ম্যাকবুক ব্যবহারকারীরা

আইফোনের ‘রিসেন্টলি ডিলিটেড’ ফোল্ডারে সর্বশেষ ৩০ দিন পর্যন্ত মুছে ফেলা ছবি ও ভিডিও জমা থাকে। এরপর এসব ছবি ও ভিডিও স্থায়ীভাবে মুছে যায়। কিন্তু আইওএসের হালনাগাদ সংস্করণ ব্যবহারের পর কয়েক বছর আগে মুছে ফেলা ছবি আবারও আইফোনের ফটো লাইব্রেরিতে দেখা যাচ্ছে। ফলে ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তাঝুঁকিতে পড়ছে বলে মনে করেন ব্যবহারকারীরা। ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষা ভঙ্গের জন্য অ্যাপলের মন্তব্যও জানতে চেয়েছেন তাঁরা। তবে ব্যবহারকারীদের অভিযোগের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি অ্যাপল।

অ্যাপলের তথ্যমতে, আইওএস ১৭.৫ সংস্করণে নিরাপত্তাত্রুটি দূর করার পাশাপাশি থার্ড পার্টি ট্র্যাকার ডিটেকশনসহ বিভিন্ন সুবিধা যুক্ত করা হয়েছে। থার্ড পার্টি ট্র্যাকার ডিটেকশন সুবিধা আইফোনে স্বয়ংক্রিয়ভাবেই চালু থাকবে। ফলে গোপনে কেউ ব্লুটুথ ট্র্যাকার যন্ত্রের মাধ্যমে অবস্থান শনাক্তের চেষ্টা করলে ব্যবহারকারীরা তা জানার পাশাপাশি সহজে নিষ্ক্রিয় করতে পারবেন। এমনকি ব্যবহারকারীদের আশপাশে থাকা এয়ার ট্যাগ, ফাইন্ড মাই ডিভাইস ট্র্যাকার থাকলে সেগুলোর তথ্যও জানাবে এ সুবিধা।

সূত্র: ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *