জাকাতের টাকা দিয়ে কি বকশিস দেয়া যাবে?

জাকাতের টাকা বকশিশ হিসেবে কিংবা ঈদ উপহার হিসেবে দেওয়া যাবে কিনা? বিষয়টি নিয়ে অনেকে সংশয়ে থাকেন। অনেকে নিজের কর্মচারী বা পরিচিতজনদের ঈদ সালামি বা উপহার উপঢৌকন দিয়ে জাকাত দিতে চান। কিন্তু সরাসরি তাদের বলতে চান না যে এটি জাকাতের টাকা। এসব করা যাবে কিনা সেটার উত্তর নিয়ে সংশয় থাকে।

এর উত্তর হলো- হ্যাঁ, এভাবে দিলেও জাকাত আদায় হবে। কেননা জাকাত দেওয়ার সময় এটা বলে দেওয়া জরুরি নয় যে, তোমাকে এটা জাকাত দিলাম বা দিচ্ছি। 

জাকাত আদায় হওয়ার জন্য জাকাতদাতার নিয়ত জরুরি, জাকাত গ্রহণকারীর জানা জরুরি নয় যে তাকে জাকাত দেওয়া হচ্ছে। তাই হাদিয়া, ঈদ উপহার ইত্যাদি যে কোনো কিছু বলে জাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তির কাছে জাকাতের সম্পদ পৌঁছে দিলে জাকাত আদায় হয়ে যাবে। (রদ্দুল মুহতার: ২/২৬৮)

একইভাবে যদি উপযুক্ত ব্যক্তির অপ্রাপ্তবয়স্ক সন্তানদেরও ঈদের সালামি হিসেবে জাকাত দেওয়া হয় তবে জাকাত আদায় হয়ে যাবে যদি ওই টাকা ওই ব্যক্তির কাছে পৌঁছবে তা নিশ্চিত থাকে এবং অনর্থক কাজে নষ্ট হওয়ার ভয় না থাকে।

শরিয়তের পরিভাষায় ইসলামি বিধান অনুযায়ী যাদের জাকাত দেয়া যায়, তাদের বলা হয় মাসারিফ। জাকাতের মাসারিফ অর্থাৎ কোন কোন খাতে জাকাতের অর্থ ব্যয় করতে হবে আল্লাহতায়ালা স্বয়ং তা নির্ধারণ করে দিয়েছে। নির্ধারিত এ খাত হলো আটটি। এ আটটি খাতেই জাকাত দেওয়া সামর্থ্যবান মুসলমানদের জন্য আবশ্যক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *